সিলেটে হলো আধুনিক বাস টার্মিনাল

প্রকাশিত: জুলাই ২৫, ২০২২, ০১:৩৮ দুপুর
আপডেট: জুলাই ২৫, ২০২২, ০২:৪২ দুপুর
আমাদেরকে ফলো করুন

নিজস্ব প্রতিবেদক:

সিলেটে ৬৩ কোটি টাকা ব্যয়ে তৈরি হচ্ছে দৃষ্টিনন্দন স্থাপত্যের আধুনিক বাস টার্মিনাল। সর্বাধুনিক এ টার্মিনালের উদ্বোধন হবে শিগগিরই।

ওই বাস টার্মিনালে কারুকার্যময় লাল ইটের দেয়াল, ইট রঙের স্টিলের ছাউনি রয়েছে। এ ছাড়া নানান সুযোগ-সুবিধা নিয়ে সিলেটে নির্মাণ হচ্ছে কেন্দ্রীয় বাস টার্মিনালটি।

নগরীর কদমতলি এলাকায় পুরোনো টার্মিনাল এলাকাতেই আট একর জায়গা নিয়ে নির্মিত টার্মিনালের কাজ এ মাসেই শেষ হবে বলে জানা গেছে।

টার্মিনালের নকশা করেছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য বিভাগের তিন শিক্ষক। তারা হলেন: সহকারী অধ্যাপক সুব্রত দাশ, রবিন দে ও মোহাম্মদ জসিম উদ্দিন।

ডালি কনস্ট্রাকশনের সিনিয়র প্রজেক্ট ইঞ্জিনিয়ার মো. হেলাল উদ্দিন বলেন, এখানে থাকবে একসঙ্গে ৪৮টি বাস রাখার ব্যবস্থা, যাত্রীদের জন্য প্রায় দেড় হাজার আসনের বিশাল ওয়েটিং লাউঞ্জ, ৩০ আসনের ভিআইপি কক্ষ, ৩০টি টিকিট কাউন্টার এবং নামাজের জন্য আলাদা কক্ষ।

এদিকে দীর্ঘদিন পর টার্মিনালের নির্মাণকাজ শেষ হতে চলায় খুশি পরিবহন শ্রমিকরা।

বিশ্বব্যাংকের অর্থায়নে সিলেট সিটি করপোরেশনের উদ্যোগে নির্মিত এ টার্মিনালের নকশা করেছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য বিভাগের তিন শিক্ষক।

সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, দৃষ্টিনন্দন আধুনিক বাস টার্মিনাল দেশে প্রথম সিলেটেই নির্মিত হচ্ছে। এটি পরিচালনার জন্য নীতিমালা তৈরির কাজ চলছে। এখানে পার্কিং এলাকা ছাড়া গাড়ি দাঁড় করানো যাবে না, ইচ্ছামতো কাউন্টার বসানো যাবে না। এ টার্মিনাল আধ্যাত্মিক নগরী সিলেটের সৌন্দর্য আরও কয়েক গুণ বাড়িয়ে দেবে।

প্রায় ৬৩ কোটি টাকা ব্যয়ে নির্মিত হচ্ছে টার্মিনালটি। দ্বিতল এই টার্মিনালের আগমন ও বহির্গমন অংশ আলাদা করা হলেও করিডোরের মাধ্যমে পুরো স্থাপনাকে সংযুক্ত করা হয়েছে। থাকবে সিসিটিভি মনিটরিং কক্ষ, পুলিশ কক্ষ এবং পর্যটন অফিস।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, নিউজ টিপিবি এর দায়ভার নেবে না।

জনপ্রিয়