অনুকূল আবহাওয়ায় আখের বাম্পার ফলন

প্রকাশিত: আগস্ট ১৭, ২০২২, ০২:৪৯ দুপুর
আপডেট: আগস্ট ১৭, ২০২২, ০২:৪৯ দুপুর
আমাদেরকে ফলো করুন

নীলফামারী জেলা প্রতিনিধি:

আবহাওয়া অনুকূল পাশপাশি রোগবালাই না হওয়ায় নীলফামারী জেলার ডোমার উপজেলায় আখের বাম্পার ফলন হয়েছে। ভালো ফলেনের পাশাপাশি আশানুরুপ দাম পাওয়ায় খুশি চাষিরা।

জানা যায়, ব্যবসায়ীরা জমি থেকে ১০ থেকে ৩০ টাকা পর্যন্ত প্রতি পিচ আখ কিনে নিয়ে যাচ্ছেন। হাইব্রিড ইশ্বরদী-৪১ ও ৪২ জাতের আখ প্রতি বিঘায় ৮০ হাজার থেকে ১ লাখ টাকার আখ বিক্রি করা হচ্ছে। কৃষকদের স্থানীয় ভাষায় গেন্ডারিয়া ও ইশ্বরদী জাতের আখ প্রতি বিঘায় ৫০ হাজার থেকে ৮০ হাজার টাকায় বিক্রি করা যায়।

উপজেলার বোড়াগাড়ী ইউনিয়নের আখচাষি জয়নাল আবেদীন বলেন, প্রায় ১০ থেকে ১২ বছর যাবত আখ চাষ করেছি। এবারে গত বছরের তুলনায় বেশি জমিতে আখ চাষ করেছি। আখের ফলন ভালো হয়েছে এবং বাজারে ভালো দাম পাচ্ছি।

একই এলাকার হযরত আলী বলেন, চলতি মৌসুমে রোগ-বালাই কম হয়েছে। আবহাওয়া প্রচন্ড গরম হওয়ায় বাজারে আখের প্রচুর চাহিদা রয়েছে।

উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা কৃষিবিদ মো. বকুল ইসলাম বলেন, গত বছরের তুলনায় চলতি মৌসুমে আখ চাষ বেড়েছে। এবার উপজেলার ১৩ হেক্টর জমিতে আখ চাষ করা হয়েছে। যা গত বছরের তুলনায় এক হেক্টর বেশি। কৃষি অফিস থেকে চাষিদের রোগবালাই দূরীকরণ ও আখের চাষ ব্যবস্থার পরামর্শ দিয়ে থাকি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, নিউজ টিপিবি এর দায়ভার নেবে না।

জনপ্রিয়