২৫০ বছরের পুরনো বিলবাঘীয়ার নৌকাবাইচ

প্রকাশিত: সেপ্টেম্বর ১৮, ২০২২, ১০:৩৪ রাত
আপডেট: সেপ্টেম্বর ১৮, ২০২২, ১০:৩৫ রাত
আমাদেরকে ফলো করুন

ডেস্ক রিপোর্টঃ

গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলায় ২৫০ বছরের ঐতিহ্যবাহী বিলবাঘীয়ার নৌকাবাইচ হয়েছে। শনিবার উপজেলার কালিগঞ্জ বাজার সংলগ্ন খালে ২৫০ বছরের ঐতিহ্য বিলবাঘীয়ার নৌকাবাইচ হয়। নৌকাবাইচ দেখার জন্য সকাল থেকেই বিভিন্ন এলাকা থেকে হাজার হাজার দর্শনার্থীরা এসে খালের দুইপাড়ে ভিড় জমায়। কালিগঞ্জ বাজার থেকে বুরুয়া বড় ব্রিজ পর্যন্ত তিন কিলোমিটার দীর্ঘ খালে এই নৌকাবাইচ হয়।

সকাল থেকে দূরদূরান্ত থেকে লোকজন এসে ভিড় জমায় খালের দুই পাড়ে। নৌকাবাইচের অংশগ্রহণ করা নৌকাগুলোর মধ্যে বাছাড়ি, জয়নাগরি, কোষা, টালী ও ছান্দী। মাদারীপুর, গোপালগঞ্জ, কোটালীপাড়া থেকে লোকজন আসেন নৌকাবাইচ প্রতিযোগীতায় অংশগ্রহণ করার জন্য। তিন ঘণ্টাব্যাপী চলতে থাকে এ নৌকাবাইচ প্রতিযোগীতা।

এ সময় গোপালগঞ্জ জেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী অ্যাডভোকেট আতিয়ার রহমান, কোটালীপাড়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি ভবেন্দ্রনাথ বিশ্বাস, সাধারণ সম্পাদক আয়নাল হোসে শেখ, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মতিয়ার রহমান হাজরা, কলাবাড়ি ইউপি চেয়ারম্যান বিজন বিশ্বাসসহ উপজেলার বিভিন্ন পর্যায়ের রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ব্যক্তি উপস্থিত ছিলেন।

কলাবাড়ি ইউপি চেয়ারম্যান বিজন বিশ্বাস বলেন, কোটালীপাড়া উপজেলার কালিগঞ্জে নৌকাবাইচ এখনো বর্ণিল। মনের খোরাক মেটাতে স্থানীয়রা নৌকা বাইচ দিয়ে থাকেন। এখনো কোটালীপাড়ায় নৌকা বাইচ স্বগৌরবে টিকে আছে। প্রতিবছর কোটালীপাড়ার বিভিন্ন স্থানে নৌকাবাইচ অনুষ্ঠিত হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, নিউজ টিপিবি এর দায়ভার নেবে না।

জনপ্রিয়