শিরোনাম

  এতগুলো লোক নাকি উধাও হয়েছে, তারা কারা? - র‍্যাব ডিজি       সাকিকে 'রাজনৈতিক এতিম' সম্বোধন করে এ কি বললেন গণঅধিকার পরিষদ নেতা!       কৃষক ভরসায় 'ব্রি-ধান ৭৫'       ‘হাসিনা: এ ডটারস টেল’ দেখে আপ্লুত ব্রুনেইয়ের চলচ্চিত্র নির্মাতা জানাইদি       বঙ্গবন্ধুর খুনি-যুদ্ধাপরাধীদের দেশে ফিরিয়ে আনা হবে : শেখ হাসিনা       স্বল্পোন্নত দেশগুলোর শীর্ষে বাংলাদেশের অবস্থান       পুলিশের সর্বোচ্চ পদ থেকে বিদায় নিলেন বেনজীর আহমেদ       ইউরোপে বাংলাদেশী পোশাকের আমদানিতে সর্বোচ্চ প্রবৃদ্ধি অর্জন       তুখোড় জয় দিয়ে এশিয়া কাপের আসর শুরু করল বাংলাদেশ       সরকারিভাবে ৩০০ স্কুলে খাওয়ানো হবে গরুর দুধ    

সালমান রুশদির উপর হামলা : অবস্থা অবনতি, হারাতে পারেন চোখ

প্রকাশিত: আগস্ট ১৩, ২০২২, ০৬:৫৮ বিকাল
আপডেট: আগস্ট ১৩, ২০২২, ০৭:১০ বিকাল
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক:
 
যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে ছুরিকাঘাতের শিকার হয়েছেন বুকারজয়ী লেখক সালমান রুশদি। নিউইয়র্ক থেকে প্রায় ১০০ কিলোমিটার দূরে শতকা ইনস্টিটিউশনের মঞ্চে বক্তৃতা করতে ওঠার সময় রুশদির ওপর হামলা চালানো হয়েছে। প্রত্যক্ষদর্শীদের দাবি, মাত্র ২০ সেকেন্ডের মধ্যে ১০-১৫ বার কোপানো হয়েছে রুশদিকে।

প্রত্যক্ষদর্শীদের বরাতে জানা গেছে, মঞ্চে কারও সঙ্গে পরিচয় করানো হচ্ছিল লেখককে। সেই সময় আচমকা তার ওপর ঝাঁপিয়ে পড়েন এক ব্যক্তি। চলতে থাকে ধারালো অস্ত্র দিয়ে এলোপাথাড়ি কোপানো। ওই সময় মঞ্চে অবস্থানকারীরা দ্রুত হামলাকারীকে ধরে ফেলেন। তার ঘাড়ে কোপ মারা হয়েছে।

এই ঘটনার পর সঙ্গে সঙ্গেই দর্শকদের প্রেক্ষাগৃহ ছাড়তে বলা হয়। খবর দেওয়া হয় পুলিশে। ঘটনাস্থলে এসে পুলিশ রুশদিকে হেলিকপ্টারে হাসপাতালে পাঠানোর ব্যবস্থা করে। গ্রেপ্তার করা হয় হামলাকারীকেও। তাকে পুলিশ হেফাজতে রাখা হয়েছে।

শতকা ইনস্টিটিউশনের মঞ্চে রুশদির ভাষণ শুনতে বহু দর্শকেরই সমাগম হয়েছিল। চোখের সামনে এমন ঘটনা প্রত্যক্ষ করার পর প্রেক্ষাগৃহের বাইরে বেরিয়ে র‌্যাবাই চার্লস স্যাভেনর নামে এক দর্শক বলেন, ‘প্রথমে আমি ভাবলাম, কী হচ্ছে এটা! কোনো স্টান্ট নাকি! তার পর যা দেখলাম, ভাবা যায় না।

ক্যাথলিন জোন্স নামে আর এক দর্শক বলেন, হামলাকারী ঝাঁপিয়ে পড়ার কয়েক মুহূর্ত পর আমাদের ভুল ভেঙেছিল।

উন্নত চিকিৎসার জন্য সালমান রুশদিকে ভেন্টিলেটরে নেওয়া হয়েছে, তিনি কথা বলতে পারছেন না এবং তিনি হয়তো একটি চোখ হারাবেন।

সালমান রুশদির শারীরিক অবস্থার বিষয়ে এক বিবৃতিতে এসব জানিয়েছেন তার এজেন্ট। ১৯৮৮ সালে প্রকাশিত দ্য স্যাটানিক ভার্সেসের জন্য বহু বছর ধরেই তিনি কট্টর ইসলামপন্থিদের হুমকি পেয়ে আসছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, নিউজ টিপিবি এর দায়ভার নেবে না।

জনপ্রিয়