ব্যালন ডি’অরে মেসি নেই যেকারণে

প্রকাশিত: আগস্ট ১৩, ২০২২, ০৭:২৬ বিকাল
আপডেট: আগস্ট ১৩, ২০২২, ০৭:২৭ বিকাল
আমাদেরকে ফলো করুন

স্পোর্টস ডেস্ক:
 
২০০৫ সালের পর প্রথমবার দৃশ্যটি দেখলো ফুটবল বিশ্ব- লিওনেল মেসিকে ছাড়া ব্যালন ডি’অর! ফুটবলে ব্যক্তিগত অর্জনে সবচেয়ে মর্যাদার এই পুরস্কারটির এবারের সংস্করণে ৩০ জনের তালিকা প্রকাশ করেছে ফরাসি সাময়িকী ফ্রান্স ফুটবল। যদিও এবারের লড়াইয়ে নেই আর্জেন্টাইন তারকা। কেন মেসি নেই, সেটির ব্যাখ্যা দিয়েছে ফ্রান্স ফুটবল।

২০০৬ থেকে গত বছর পর্যন্ত ব্যালন ডি’অরের লড়াইয়ে ছিলেন মেসি। পুরস্কার হাতে না পেলেও অন্তত সম্ভাবনা জাগিয়েছেন প্রত্যেকবার। দীর্ঘ ১৫ বছর ধরে চলে আসা এই চিত্রটি অলিখিত নিয়ম হয়ে গিয়েছিল। কিন্তু এবার তাতে ছেদ পড়লো। ব্যালন ডি’অরের রেকর্ড সাতবারের জয়ী কিনা ৩০ জনের তালিকাতে জায়গা পাননি! শুধু মেসি নন, তার প্যারিস সেন্ত জার্মেই সতীর্থ নেইমারও নেই ব্যালন ডি’অরের লড়াইয়ে।

এত বড় তালিকাতেও মেসির না থাকা স্বাভাবিকভাবেই ফুটবল বিশ্বের কাছে বিস্ময়ের। তাছাড়া এই সুপারস্টারের ভক্তরাও ভীষণ চটেছেন। এর মধ্যে পুরস্কারটির আয়োজক ফ্রান্স ফুটবল ব্যাখ্যা দিয়েছে মেসির না থাকার বিষয়টির, যেটি ছাপা হয়েছে আরেক ফরাসি সংবাদমাধ্যম লেকিপে। ফুটবলপ্রেমীদের জন্য প্রশ্নোত্তর পর্ব রেখেছিল ফ্রান্স ফুটবল। তাদের পক্ষে প্রশ্নের উত্তর দিয়েছেন ফরাসি সাময়িকীটির প্রতিবেদক এমানুয়েল বোয়ান।

মেসির না থাকা প্রসঙ্গে তার ব্যাখ্যা, ‘২০০৫ সাল থেকে মেসি টানা ১৫ বছর তালিকায় ছিলেন। তাছাড়া রেকর্ড সাতবারের জয়ী তিনি। তাই চূড়ান্ত তালিকা করার সময় নিশ্চিতভাবেই তার নাম এসে যায়। কিন্তু ব্যালন ডি’অরে নতুন যে মানদণ্ড ঠিক করা হয়েছে, সেটি মেসির পক্ষে ছিল না। একজন খেলোয়াড়দের অতীত সাফল্য বা তার পুরো ক্যারিয়ার বিবেচনার বিষয়টি ব্যালন ডি’অর থেকে উঠে গেছে। এখন নতুন মডেলে একটি বছরও নয়, বিবেচনা করা হয় একটা মৌসুম। যে কারণে ২০২১ সালের জুলাইয়ে জেতা কোপা আমেরিকাও বিবেচনায় ছিল না।’

এক মৌসুমের যে বিষয়টি তুলে ধরা হয়েছে, সেখানে ব্যক্তিগত পারফরম্যান্সে খুব একটা ভালো অবস্থানে ছিলেন না মেসি। প্যারিস সেন্ত জার্মেইয়ের হয়ে লিগ শিরোপা জিতলেও ফর্ম তার সেরার ধারের কাছেও ছিল না।

ব্যালন ডি’অরে মনোনয়ন পেলেন যারা:

করিম বেনজেমা, থিবো কোর্তোয়া, ভিনিসিয়ুস জুনিয়র, কাসেমিরো, লুকা মদরিচ, অ্যান্টোনিও রুডিগার, মোহামেদ সালাহ, ট্রেন্ট আলেক্সান্ডার-আরনল্ড, লুকাস দিয়াস, ফাবিনিয়ো, দারউইন নুনেজ, ভার্জিল ফন ডাইক, রিয়াদ মাহারেজ, আর্লিং হরলান্ড, বের্নার্দো সিলভা, ফিল ফডেন, কেভিন ডি ব্রুইনা, জোয়াও কানসেলো, রবার্ত লেভানদোভস্কি, হেয়াং-মিন সন, হ্যারি কেইন, জোশুয়া কিমিচ, সাদিও মানে, রাফায়েল লেয়াও, ক্রিস্টোফার এনকুনকু, ক্রিস্তিয়ানো রোনালদো, কিলিয়ান এমবাপ্পে, সেবাস্তিয়েন হালের, দুসান ভ্লাহোভিচ, মাইক মেগনান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, নিউজ টিপিবি এর দায়ভার নেবে না।

জনপ্রিয়